font-help

এই পোস্টটি 960 বার দেখা হয়েছে

আলোকিত ব্যক্তি বাবু চিত্র মোহন চাক্‌মা

 

বাবু চিত্র মোহন চাকমা, ১৯২৫ সালে রাঙ্গামাটি পার্বত্য জেলার ১৩৩ নং জুরাছড়ি মৌজাস্থ মুরতি ঘোনা গ্রামে জন্ম গ্রহণ করেন। পিতাঃ সূর্র্র্য্য মণি চাকমা, মাতাঃ দেবযানী চাকমা। আর্থিক অনটনের কারণে তিনি মাত্র ষষ্ঠ শ্রেণী পর্যন্ত লেখাপড়া করতে সম হয়েছেন। ১৯৪৮ সালে তিনি বাবু সত্যেন্দু দেওয়ান এর অধীনে কিছুদিন ঠিকাদারী করেন।

তিনি সুবলং-খাগড়াছড়ি হাসপাতালের ভারপ্রাপ্ত ডাক্তার সুধেন্দু বিকাশের উদ্যোগে বনযোগীছড়া প্রাথমিক বিদ্যালয়ের শিক, ছাত্র-ছাত্রী ও অভিবাবকদের সহযোগীতায় “ টিপু সুলতান ” নাটকটি মঞ্চস্থ করেন। এরপর তিনি নাটকের সাথে জড়িয়ে পড়েন। তিনি বহু চাকমা ও বাংলা কবিতা রচনা করেন। তাঁর উল্লেখযোগ্য নাটক  ‘‘ফাদাহানিত সোনা থায়।” এছাড়াও  তাঁর “মন আঝা পুরেইয়্যে” নাটকটি দৈনিক রাঙামাটিতে ধারাবাহিকভাবে প্রকাশিত হয়েছে এবং পরবর্তীতে টেলিফিল্ম আকারে তা বের করা হয়। তিনি জনপ্রিয় চাকমা গান “ আয় তুঙবি ম’ লগে কাঙারা ধরা যেয়—-” এর গীতিকার। তাঁর অসংখ্য কবিতা, গান, গল্প ও নাটক পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন সাময়িকীতে প্রকাশিত হয়েছে। তবে আর্থিক অনটনের কারণে তাঁর অনেক পান্ডুলিপি এখনো অপ্রকাশিত রয়ে গেছে। সম্প্রতি বনযোগীছড়া কিশোর কিশোরী কল্যাণ সমিতির প থেকে তাঁর বিভিন্ন প্রকাশনায় প্রকাশিত ও অপ্রকাশিত পান্ডুলিপিগুলো সংগ্রহ করে বই আকারে প্রকাশ করার উদ্যোগ হাতে নেওয়া হয়েছে। এ বইটি সে উদ্যোগেরই প্রতিফলন। বই এর মানদন্ড বিচারের ভার পাঠকদের উপর রইল। আমরা যত্ন নিয়েছি প্রুফ সংশোধনের তারপরও ভুল হওয়া অস্বাভাবিক নয়। পাঠক মহলের মন্তব্য পেলে আমরা পুনঃমুদ্রনের সময় তা সংশাধন করে নিতে পারবো।

সাহিত্যে অবদান রাখার জন্য ‘বনযোগীছড়া কিশোর কিশোরী কল্যাণ সমিতি’ র প থেকে তাঁকে ‘জুরাছড়ি উপজেলার অলোকিত মানুষ’ হিসাবে নির্বাচিত করা হয় ও সম্মাননা দেওয়া হয়।

 

বিদ্রঃ- বাবু চিত্র মোহন চাক্‌মার বিভিন্ন প্রকাশনায় প্রকাশিত ও অপ্রকাশিত পান্ডুলিপিগুলো সংগ্রহ করে বনযোগীছড়া কিশোর কিশোরী কল্যাণ সমিতি “বিদায় ক্ষণে” নামে একটি বই প্রকাশ করে। বইটি ই-সংস্করণ ডাউনলোড করতে ক্লিক করুম http://banajogichara.org/banajogichara-books-download/

এই বিভাগের আরো পোস্ট